দেড় দিনেই দক্ষিণ আফ্রিকাকে হারাল ভারত

প্রকাশিত: ৬:২০ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২৪

দেড় দিনেই দক্ষিণ আফ্রিকাকে হারাল ভারত

সিলেট স্টারঃ সেঞ্চুরিয়নে প্রথম টেস্ট শেষ হয়েছিল তিন দিনে। কেপটাউনে দ্বিতীয় টেস্ট তত দূরও গড়ায়নি। মাত্র দেড় দিনেই প্রোটিয়াদের বিধ্বস্ত করে ম্যাচ জিতে নিয়েছে ভারত। বৃহস্পতিবার মধ্যাহ্ন বিরতির পরেই রোহিত শর্মাদের জয় ৭ উইকেটের ব্যবধানে।

তাতে ১-১ সমতায় শেষ হয়েছে সিরিজ। প্রোটিয়াদের মাটিতে অবশ্য সিরিজ জয়ে অপেক্ষা আরো বেড়েছে। প্রথম এশিয়ার দেশ হিসেবে কেপটাউনে টেস্ট ম্যাচ জিতল ভারত।
মাত্র ৭৯ রানের লক্ষ্য ছুঁতে ভারতের লেগেছে স্রেফ ১২ ওভার।

আগের তিন ইনিংসেই হুড়মুড়িয়ে উইকেট পড়ায় লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ভারতের দুই ব্যাটার যশস্বী জয়সওয়াল ও রোহিত শর্মা। উদ্বোধনী জুটিতে তারা যোগ করেন ৪৪ রান। ছয়টি চারে ২৮ রানে ফিরে যান জয়সওয়াল। রাবাদার বলে বোল্ড হয়ে ১০ রানে ফেরেন শুভমান গিল।

১২ রান করা বিরাট কোহলিও ফেরেন জয় থেকে ৪ রান দূরে থাকতে। তবে অধিনায়ক রোহিত শর্মার ১৭ রান এবং শ্রেয়াস আয়ার ৪ রানে অপরাজিত থেকে ভারতকে জয়ের বন্দরে পৌঁছে দেন।
আগের দিন মোহাম্মদ সিরাজের আগুনে বোলিংয়ে তছনছ হয়েছিল প্রোটিয়া ব্যাটাররা। আর আজ দ্বিতীয় ইনিংসে জ্বলে ওঠেন জাসপ্রিত বুমরাহ। একাই ৬ উইকেট নিয়ে প্রোটিয়া ব্যাটিং লাইনআপ গুঁড়িয়ে দিয়েছেন।

তাতে সংগ্রহ বড় করতে পারেনি স্বাগতিকরা। এ নিয়ে তৃতীয়বার এক ইনিংসে ৬ উইকেট পেলেন ভারতীয় এই পেসার। আর এক টেস্টে তৃতীয়বারের মতো প্রতিপক্ষের ২০ উইকেট শিকার ভারতীর পেসারদের।

৩ উইকেটে ৬২ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা দক্ষিণ আফ্রিকা এদিনও নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে। তবে এক প্রান্ত আগলে রেখে ভারতীয় বোলারদের ওপর ঝড় তুলে সেঞ্চুরি করেছেন এইডেন মারক্রাম। টেস্ট ক্যারিয়ারে এটি তাঁর ষষ্ঠ সেঞ্চুরি। ১৭ চার ও দুই ছক্কায় ১০৬ রানে থামে মারক্রামের ইনিংস। এরপরেও প্রোটিয়াদের ইনিংস থামে ১৭৬ রানে। কারণ কেউই সেভাবে ক্রিজে দাঁড়াতে পারেননি। যাওয়া-আসার মিছিলে ছিলেন বাকিরা।

এর আগে টেস্টের প্রথম দিনে পেসারদের দাপটে রেকর্ড ২৩ উইকেট পড়ে। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা ৫৫ রানে গুটিয়ে যাওয়ার পর ভারতও প্রথম দিনেই অলআউট হয় ১৫৩ রানে।