সংখ্যালঘুদের কারো ফাঁদে না পড়ার আহবান নাগরিক আলেমসমাজের

প্রকাশিত: ১০:০৪ অপরাহ্ণ, আগস্ট ১১, ২০২৪

সংখ্যালঘুদের কারো ফাঁদে না পড়ার আহবান নাগরিক আলেমসমাজের

সিলেট স্টারঃচলমান পরিস্থিতে দেশের সংখ্যালঘু সম্প্রদায়কে কারো ফাঁদে পা না দেওয়ার আহবান জানিয়েছে নাগরিক আলেমসমাজ। রোববার রাতে (১১ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই আহবান  জানান সংস্থাটির প্রধান সমন্বয়ক সাংবাদিক, লেখক নোমান বিন আরমান, সমন্বয়ক মাওলানা হাসান ফয়েজ, লেখক হক নাওয়াজ, লেখক মুতিউল মুরসালিন, আদিব আহমদ ও লেখক হুসাইন ফাহিম।

বিবৃতিতে বলা হয়, স্বৈরাচারী হাসিনা সরকারের পতনের পর দেশকে অস্থিতিশীল করতে পরিকল্পিত মিথ্যচার ও প্রোপাগান্ডায় নেমেছে ভারতীয় কিছু গণমাধ্যম ও উগ্রহিন্দুত্ববাদীরা। সরকার পতনের পর সারাদেশেই সাময়িক বিশৃঙ্খলা হয়েছে, সেটা সম্পূর্ণই সুযোগ সন্ধানী দুর্বৃত্ত ও দুষ্কৃতিকারীদের কাজ। এর সঙ্গে সংখ্যালঘুদের ওপর বা তাদের উপাসনালয়ে টার্গেটেড হামলার কোনো নজির নেই। এইসব ঘটনাকে অপপ্রচারের অস্ত্র করা ভারতীয় গণমাধ্যামে মিথ্যাচারের দৃষ্টান্ত পাওয়া যায় ক্রিকেটার লিটন কুমার দাসের বাড়িতে হামলা ও অগ্নিসংযোগের প্রোপাগান্ডায়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, পরিবর্তিত পরিস্থিতিতে সারাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের জানমাল ও উপাসনালয় রক্ষায় স্বপ্রণোদিতভাবে নিরাপত্তা দিয়েছে দেশের ছাত্রজনতা ও আলেমসমাজ। এরফলে দিনরাত নিñিদ্র নিরাপত্তায় থেকেছে মন্দিরগুলো। ব্যর্থ হয়েছে ষড়যন্ত্রকারীদের চাল। এমনকি পাহারার দায়িত্ব পালনকালে মাদরাসা ছাত্র ও আলেমরা মন্দির প্রাঙ্গনেই নামাজ আদায় করে সংখ্যালঘুদের প্রতি ভালোবাসা ও সম্প্রীতির বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। কারো ফাঁদে পড়ে সম্প্রীতির এই নজির নষ্ট না করার আহবান জানায় নাগরিক আলেমসমাজ।

বাংলাদেশকে অস্থিতিশীল করার পেছনে ভারতীয় হিন্দুত্ববাদীদের হাত রয়েছে কিনা তা খতিয়ে দেখার দাবি জানিয়ে বলা হয়, দেশে সংখ্যালঘুদের সমাবেশে ‘জয় শ্রীরাম’সহ এমনসব স্লোগান ও আলামত লক্ষ করা যাচ্ছে, যা ভারতের উগ্রবাদী হিন্দুদের মধ্যে দেখা যায়। এইসব বিষয়ে সতর্ক থেকে সংখ্যালঘু সম্প্রদায়কে বাংলাদেশের শান্তি ও সম্প্রীতি রক্ষায় দায়িত্বশীল ভূমিকা রাখার  আহবান  জানানো হয়।