পুঁজিবাজারে লেনদেন ২ হাজার কোটি টাকা

প্রকাশিত: ৮:২৪ পূর্বাহ্ণ, আগস্ট ১২, ২০২৪

পুঁজিবাজারে লেনদেন ২ হাজার কোটি টাকা

সিলেট স্টারঃড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার গঠনের খবরে দেশের পুঁজিবাজার প্রাণ ফিরে পেয়েছে। ফলে দীর্ঘ মন্দা কাটিয়ে বর্তমান পুঁজিবাজার বাধাহীন গতিতে ছুটে চলছে। এরই ধারাবাহিকতায় চলতি সপ্তাহে পুঁজিবাজারে লেনদেনের প্রথম দিন গতকাল ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শুরু হয়েছে।

পাশাপাশি এদিন ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে সূচক বাড়ার পাশাপাশি টাকার পরিমাণে লেনদেন বেড়েছে।তবে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ কম্পানির শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম কমলেও সিএসইতে বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯১.০৯ পয়েন্ট বেড়ে ৬০১৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ১০.৩৬ পয়েন্ট বেড়ে ১২৮৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫১.৬২ পয়েন্ট বেড়ে ২১৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৯ কম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১৭৩টি কম্পানির, কমেছে ২০৭টির এবং অপরিবর্তিত আছে ২০টির।ডিএসইতে এদিন মোট দুই হাজার ১০ কোটি আট লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৬০৬ কোটি ৪৭ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২৮৬.৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৪১৮ পয়েন্টে।

সার্বিক সূচক সিএএসপিআই ৪৮২.৬৯ পয়েন্ট বেড়ে ১৭২৮২ পয়েন্টে, শরিয়া সূচক ২৯.৮৬ পয়েন্ট বেড়ে ১০৯৬ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১৩৭.৬৫ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৫০৭ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ২৯৬টি কম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১৮২টি কম্পানির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত আছে ১৬টির।দিন শেষে সিএসইতে ৩০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২২ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।