বিআরটিসি চালু করবে পর্যটক পরিবহনের বাস

প্রকাশিত: ৬:২৩ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০২২

বিআরটিসি চালু করবে পর্যটক পরিবহনের বাস

এমবাংলা নিউজ ডেস্ক: একমাত্র সরকারি পরিবহন সংস্থা বিআরটিসি লোকসানের বৃত্ত থেকে বের হয়েছে। এটি এখন সামনের দিকেই এগোচ্ছে। তবে যাত্রীদের কাছ থেকে অভিযোগ গ্রহনের জন্য সংস্থার বাসে বিশেষ বাক্স রাখতে হবে। এছাড়া দূরপাল্লার রুটে চালু করা হবে পর্যটক পরিবহনের বাস।
শনিবার (১৯ নভেম্বর) দুপুরে বিআরটিসি প্রধান কার্যালয়ে ‘বদলে যাচ্ছে বিআরটিসি’ শীর্ষক মতবিনিময় সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী এসব কথা বলেন।
তিনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিআরটিসি’র চেয়ারম্যান মোঃ তাজুল ইসলাম (অতিরিক্ত সচিব)।
অনুষ্ঠানে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।
মতবিনিময় সভার শুরুতে বিআরটিসি চেয়ারম্যান তার স্বাগত বক্তব্যে বলেন, ‘বিআরটিসি’কে একটি আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত মানসম্মত প্রতিষ্ঠানে পরিণত করতে সবাইকে একযোগে কাজ করতে হবে।
অনুষ্ঠানে বিআরটিসি’র উন্নয়নের তথ্যচিত্র তুলে ধরেন জেনারেল ম্যানেজার (হিসাব), মোঃ আমজাদ হোসেন (উপসচিব)। তার উপস্থাপনায় বিআরটিসির লোকসানী প্রতিষ্ঠান হতে লাভজক প্রতিষ্ঠানে পরিণত হওয়ার বিভিন্ন তথ্য উপাত্ত তুলে ধরেন।
সভায় “বদলে যাচ্ছে বিআরটিসি” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের সহকারি অধ্যাপক সাইফুন নেওয়াজ। এই মুল প্রবন্ধের ওপর বক্তব্য রাখেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী ও সাংবাদিক মোঃ তৌফিকুল ইসলাম।
অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন ড্রাইভার্স টেকনিক্যাল কোম্পানি লিঃ এর চেয়ারম্যান নূর নবী শিমু, ঢাকা জেলা নারী চালক শ্রমিক ইউনিয়নের সভাপতি খাদিজা রহমান, সাংবাদিক লতিফুল বারী হামিম, ডি কস্তা,রুবেল শিকদার প্রমূখ।
সাম্প্রতিক সময়ে বিআরটিসি’র যানবাহন রক্ষণাবেক্ষণ, ওয়াশিং প্ল্যান্ট, পেইন্ট বুথ স্থাপন, ডিটিএস স্থাপন, সিসি ক্যামেরার মাধ্যমে ডিপো মনিটরিংসহ বিভিন্ন কার্যক্রম তোলে ধরা হয়।
সভায় আমন্ত্রিত অতিথিরা এসব উদ্যোগের প্রশংসা করেন। তারা এসব কার্যক্রম অব্যাহত রাখার অনুরোধ করেন।
প্রধান অতিথির বক্তব্যে সড়ক সচিব আরো বলেন, ‘নতুন গাড়ি বহরে যুক্ত না হওয়া সত্ত্বেও সচল গাড়ির সংখ্যা বৃদ্ধি এবং আয় উল্লেখযোগ্য পরিমানে বৃদ্ধি করা প্রশংসার দাবি রাখে। তিনি বিআরটিসি’র সেবাকে আরো জনবান্ধব করতে নির্দেশনা প্রদান করেন। মতবিনিময় সভায় অনলাইনে অংশ নেন বিআরটিসি’র বিভিন্ন ডিপো /ইউনিটের কর্মকর্তা ও নতুন যোগদানকৃত কর্মচারীরা।

এ সংক্রান্ত আরও সংবাদ