কুশিঘাট থেকে অবৈধ বালু উত্তোলন-ঝুঁকিতে জনপদ

প্রকাশিত: ১১:০০ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২৪

কুশিঘাট থেকে অবৈধ বালু উত্তোলন-ঝুঁকিতে জনপদ

সিলেট স্টারঃ সিলেট সিটি কর্পোরেশনের ৩১নং ওয়ার্ডের কুশিঘাট এলাকায় সুরমা নদী থেকে অবৈধ বালু উত্তোলন করছে একটি প্রভাবশালী মহল। এতে ঝুঁকির মুখে পড়েছে বিস্তির্ণ জনপদ। এ ব্যাপারে প্রতিকার চেয়ে শতাধিক মানুষের স্বাক্ষর সংবলিত একটি দরখাস্ত সিসিক মেয়রসহ সরকারের বিভিন্ন দফতরে জমা দিয়েছেন এলাকার সচেতন মহল।
সম্প্রতি (১৫ জানুয়ারি) এ দরখাস্ত দায়েরের পর সিলেট সিটি কর্পোরেশনের একজন কর্মকর্তা ওই এলাকাটি পরিদর্শন করেছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, সুরমা নদীর ৬/১ খন্ড কশবা কুশিঘাট নয়াবস্তি এলাকাটি নদীর একটি ভাঙনপ্রবণ এলাকা। এই এলাকা থেকে একটি প্রভাবশালী মহল কিছুদিন থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে প্রায় দেড়শতাধিক দরিদ্র পরিবারকে ঝুঁকির মুখে ফেলে দিয়েছে। দেখা দিয়েছে পরিবেশ বিপর্যয়। এমনকি গ্রামবাসীর গুরুস্তান এবং অনেকের ঘরবাড়িও হুমকির মুখে। ইতিপূর্বে তারা লাখ লাখ টাকার বালু তুলে নিয়েছে।

গ্রামবাসী এ ব্যাপারে দ্রুত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ চেয়ে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক ও  সিলেট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর কাছে আবেদন করেছেন। তাদের দাবি, দ্রুত পদক্ষেপ গ্রহণ করে ভাঙন ও ঝুঁকিপূর্ণ এ এলাকা থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধ করে এলাকাবাসীকে সুরক্ষা দেয়া হউক।

আবেদনের প্রেক্ষিতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন সিলেট সিটি কর্পোরেশনের লাইসেন্স কর্মকর্তা নাহিদ আজিজ।
তিনি জানান, আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি এবং উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে রিপোর্টও জমা দিয়েছি।

এ সংক্রান্ত আরও সংবাদ