দক্ষ জনশক্তি তৈরিতে কারিগরি শিক্ষার বিকল্প নেই : এড. নাসির উদ্দিন খাঁন

প্রকাশিত: ১১:১৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০২৪

দক্ষ জনশক্তি তৈরিতে কারিগরি শিক্ষার বিকল্প নেই : এড. নাসির উদ্দিন খাঁন

সিলেট স্টারঃসিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট নাসির উদ্দিন খাঁন বলেছেন, একটি কলেজের শততম প্রতিষ্ঠাবার্ষিকী শিক্ষার্থীদের শিক্ষা জীবনের প্রথম স্মৃতি হিসাবে ইতিহাস রচনা করে। এখানকার প্রাক্তন শিক্ষার্থীদের সঙ্গে স্মৃতির পাতার ইতিহাসের অনুষ্ঠানে শরীক হতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। তিনি আরো বলেন, দক্ষ জনশক্তি তৈরিতে কারিগরি শিক্ষার বিকল্প নেই। কারিগরি শিক্ষার প্রসারের মাধ্যমে দেশ উন্নত হতে হচ্ছে। যে দেশ যত উন্নত, সে দেশে কারিগরি শিক্ষার প্রসার তত বেশি। এদেশে কর্মসংস্থান, অর্থনৈতিক উন্নয়ন এবং দেশকে আরও উন্নত করতে হলে কারিগরি শিক্ষায় শিক্ষিত করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্য জননেত্রী শেখ হাসিনা প্রতি উপজেলায় কারিগরি শিক্ষার ব্যবস্থা করে দিয়েছেন। এছাড়া দেশের বিভিন্ন প্রান্তে ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপিত হচ্ছে।

তিনি (৮ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার সিলেট সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ (ভোকেশনাল) এর ১০০ বছর পূর্তি উপলক্ষে শতবর্ষ উদযাপন পরিষদের উদ্যোগে তিনদিন ব্যাপী মিলনমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
শতবর্ষ উদযাপন পরিষদের সভাপতি শাহ মোঃ হারুন অর রশিদ চিশতির সভাপতিত্বে ও পরিকল্পনা সম্পাদক হাবিবুর রশিদ জনি এবং সাদিয়ার যৌথ পরিচালনায় প্রধান আলোচকের বক্তব্যে আরটিএম আহমেদ আল কবির টেকনিক্যাল ইউনিভার্সিটি ও  সীমান্তিকের প্রতিষ্ঠাতা ড. আহমেদ আল কবির বলেন, কারিগরি শিক্ষা অর্জনের মাধ্যমে দেশে-বিদেশে আমাদের শিক্ষার্থীরা অবদান রাখছেন। ডিজিটাল বাংলাদেশ-এর ভিত্তিতে দাঁড়িয়ে মাননীয় প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার ঘোষণা দিয়েছেন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র তৌফিক বকস্ লিপন, সিলেট সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ সন্তোষ চন্দ্র দেবনাথ, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবী আব্দুস সত্তার, সিলেট সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ একাডেমি ইনচার্জ রতন কুমার সেন, নন-টেক বিভাগের বিভাগীয় প্রধান মোঃ রশিদ আহমেদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, শতবর্ষ উদযাপন পরিষদের সিনিয়র সহ-সভাপতি, এশিয়ান টেলিভিশনের সিলেট প্রতিনিধি রোটারিয়ান শাহজাহান সেলিম বুলবুল পিএইচএফ, সহ-সভাপতি এডভোকেট আবু সালেহ চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, অর্থ সম্পাদক জসিম উদ্দিন, প্রচার ও প্রকাশনা সম্পাদক রকিব হাসান, সদস্য লুৎফুর রহমান, ইকবাল আহমেদ, আনিসুর রহমান, আরিফ আহমেদ আসিফ, উজ্জ্বল কুমার দে। দোয়া পরিচালনা করেন সিলেট সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের সিনিয়র শিক্ষক মো: আশরাফুল করিম।