৮৯ দিনে গাজায় ৬৫ হাজার টন বোমা ফেলেছে

প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২৪

৮৯ দিনে গাজায় ৬৫ হাজার টন বোমা ফেলেছে

সিলেট স্টারঃইসরায়েল গাজায় ৬৫ হাজার টনের বেশি ওজনের ৪৫ হাজারেরও বেশি বোমা ফেলেছে। ফিলিস্তিনি ভূখণ্ড গাজার মিডিয়া অফিসের বরাত দিয়ে মিডল ইস্ট মনিটর বৃহস্পতিবার এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে।

গাজার মিডিয়া অফিস বলেছে, ‘’গাজা উপত্যকায় ব্যাপক গণহত্যামূলক যুদ্ধের সময় দখলদারদের বিমান ইচ্ছাকৃতভাবে সমগ্র আবাসিক এলাকার লক্ষ্যবস্তুতে ৪৫ হাজারেরও বেশি ক্ষেপণাস্ত্র ও দৈত্যাকার বোমা ফেলেছে, যার মধ্যে কয়েকটিতে দুই হাজার পাউন্ড ওজনের বিস্ফোরক ছিল।”

তারা আরো বলেছে, ‘গাজা উপত্যকায় সেনাবাহিনীর ফেলে দেওয়া বিস্ফোরকের ওজন ৬৫ হাজার টন ছাড়িয়ে গেছে, যা জাপানের হিরোশিমা শহরে ফেলা তিনটি পারমাণবিক বোমার ওজন ও শক্তির চেয়েও বেশি।

গাজার ওই অফিস বলেছে, ‘বোমা ও ক্ষেপণাস্ত্রের দুই-তৃতীয়াংশই…অনির্দেশিত ও অসম্পূর্ণ, যা সাধারণত বোবা বোমা নামে পরিচিত।

তারা উল্লেখ করেছে, দখলদাররা ইচ্ছাকৃতভাবে নির্বিচারে ও অন্যায়ভাবে হত্যার জন্য লক্ষ্যবস্তু করতে এই ধরনের বোমার ব্যবহার করে, যা আন্তর্জাতিক আইন এবং বিভিন্ন আন্তর্জাতিক চুক্তির সুস্পষ্ট লঙ্ঘন।

গাজার মিডিয়া অফিস বেসামরিক নাগরিক, শিশু ও নারীদের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ প্রায় ৯টি বোমা ও ক্ষেপণাস্ত্র ইসরায়েলের ব্যবহারের ঘটনা নথিভুক্ত করেছে। তারা বলেছে, বোমাগুলো ‘সেকেন্ডের মধ্যে গণহত্যা ও আঘাতের কারণ এবং আহতদের স্থায়ী ক্ষতি, যেমন বিকৃতি ও অক্ষমতার পাশাপাশি বিষাক্ত বিকিরণ নির্গমনের ফলে পরিবেশগত ঝুঁকির কারণ হতে পারে।