নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে কী কী চ্যালেঞ্জ আছে মাঠ পর্যায়ে

প্রকাশিত: ১০:১৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২২, ২০২৩

নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে কী কী চ্যালেঞ্জ আছে মাঠ পর্যায়ে

সিলেট স্টার: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শুধু দেশে নয়, বিদেশেও গ্রহণযোগ্য করতে মাঠ প্রশাসনকে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। গতকাল বৃহস্পতিবার বিভাগীয় কমিশনারদের সমন্বয়সভায় এই নির্দেশনা দেওয়া হয়। নির্বাচন সামনে রেখে গতকাল সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে তিন ধাপে বৈঠক করেন আট বিভাগের বিভাগীয় কমিশনার।

একাধিক বিভাগীয় কমিশনারের সঙ্গে কথা বলে জানা গেছে, গতকাল সকালে জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বৈঠক করেন আট বিভাগের বিভাগীয় কমিশনার।স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এই বৈঠক হয়। বৈঠকে মূলত নির্বাচনসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে আসন্ন নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে কী কী চ্যালেঞ্জ আছে তা নিয়ে আলোচনা হয় এবং চ্যালেঞ্জগুলো পর্যালোচনা করা হয়। পরে চ্যালেঞ্জ অনুযায়ী ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়।মাঠ প্রশাসনের কর্মকর্তাদের নির্দেশনা দিয়ে বলা হয়, নির্বাচন সুষ্ঠু করার ক্ষেত্রে কোনো ধরনের শৈথিল্য দেখানো যাবে না। প্রয়োজনে সব ধরনের অপরাধীকে গ্রেপ্তার করতে হবে। অবৈধ অস্ত্র উদ্ধার কার্যক্রম জোরদার করতে হবে।

জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মোস্তাফিজুর রহমান বৈঠকে বলেছেন, ভোটাররা যাতে নির্ভয়ে ভোট দিতে যেতে পারেন তা নিশ্চিত করতে হবে।