কিনব্রিজের পাশে নির্মিত হবে আরেকটি সেতু

প্রকাশিত: ৬:৩৯ অপরাহ্ণ, নভেম্বর ২৬, ২০২২

কিনব্রিজের পাশে নির্মিত হবে আরেকটি সেতু

নিজস্ব প্রতিবেদক: সুরমা নদীর উপর সিলেটের ঐতিহ্যবাহী কিনব্রিজের পাশে আরেকটি সেতু নির্মাণ করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী ড. একে আব্দুল মোমেন।
শনিবার বিকেলে সিলেটে প্রায় ৭২৮ কোটি টাকা ব্যয়ে কুমারগাঁও-বাদাঘাট-এয়ারপোর্ট সড়ক চারলেনে উন্নীতকরণ কাজের উদ্বোধনকালে তিনি এ কথা জানান।
এসময় তিনি বলেন, সিলেটের ঐতিহ্যবাহী কিন ব্রিজ অনেক পুরনো হয়ে গেছে। এটাতে এখন গাড়ি চলতে পারে না। এটাকে রেখে কিন ব্রিজের পাশে সুরমা নদীর উপর আরেকটা ব্রিজ করা হবে। এর পরিকল্পনা শেষ করে মন্ত্রণালয়ের পাঠানো হয়েছে। অনুমোদন হলেই কাজ শুরু হবে। এতে শহরের যানজট অনেক কমে আসবে।
কিনব্রিজ সিলেটের সুরমা নদীতে স্থাপিত প্রথম সেতু। ব্রিটিশ আমলে ১৯৩৩ সালে লোহার কাঠামোয় দৃষ্টিনন্দন সেতুর নির্মাণকাজ শুরু হয়। ১৯৩৬ সালে সেতুটি চলাচলের জন্য খুলে দেওয়া হয়। আসাম প্রদেশের তৎকালীন গভর্নর মাইকেল কিনের নামে এই সেতুর নামকরণ হয় কিনব্রিজ।
প্রায় আট দশক ধরে সচল সেতুটি মুক্তিযুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত হয়েছিল। স্বাধীনতা পরবর্তী সময়ে সংস্কারকাজ শেষে সচল হয় সেতুটি। নব্বই দশকের পর সিলেটে সুরমা নদীর ওপর আরও চারটি সেতু নির্মাণ করা হয়। কিনব্রিজ নগরের মধ্যভাগে হওয়ায় যানবাহন চলাচল কখনো বন্ধ হয়নি। লোহা দিয়ে তৈরি কিনব্রিজের আকৃতি অনেকটা ধনুকের মতো বাঁকানো। এর দৈর্ঘ্য ১,১৫০ ফুট এবং প্রস্থ ১৮ ফুট।