সিলেটে বিএনপির গণসমাবেশকে ঘিরে নেতাকর্মীরা চাঙ্গা

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০২২

সিলেটে বিএনপির গণসমাবেশকে ঘিরে নেতাকর্মীরা চাঙ্গা

নিজস্ব প্রতিবেদক: সিলেটে বিএনপির বিভাগীয় গণসমাবেশকে ঘিরে চাঙ্গা হয়ে উঠেছেন দলটির নেতাকর্মীরা। এছাড়াও বিএনপির অঙ্গ ও সহযোগি সংঠনের নেতাকর্মীরা বেশ উজ্জিবিত হয়ে উঠেছেন। স্থানীয় বিএনপি ও তার অঙ্গ, সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এ সমাবেশ জনসমুদ্রে পরিণত করতে ব্যাপক প্রস্তুতি নিয়ে মাঠে নেমেছেন ।

তবে উৎসবের আমেজে সমাবেশের প্রচারণা চালালেও গ্রেফতার আতঙ্কে রয়েছেন অনেকে। সম্প্রতি বিএনপি আ ফ ম কামাল খুনের ঘটনায় জের ধরে নগরীতে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত ব্যানার, ফেস্টুন ছেড়ার অভিযোগে বিএনপির আড়াইশ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করেছেন নগর আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট জাহিদ সরোয়ার সবুজ।

জানা গেছে, আগামী ১৯ নভেম্বর নগরীর আলিয়া মাদ্রাসা মাঠে আয়োজিত বিভাগীয় গণসমাবেশকে সমানে রেখে ইতোমধ্যে বিভাগীয় গণসমাবেশের কেন্দ্রের সমন্বয়ক সাবেক মন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল বিভাগের চার জেলা সফর করে দলীয় নেতাকর্মীদের সঙ্গে প্রস্তুতি সভা করে গেছেন। তারা গণসমাবেশ সফল করতে দিয়েছেন প্রয়োজনীয় নির্দেশনা।

এরপর থেকে প্রতিদিন বিভাগজুড়ে চলছে গণসমাবেশের প্রচারণা। এই প্রচারণার ঢেউ শুধু উপজেলা সদরে নয়, পৌঁছে গেছে ইউনিয়ন পর্যায়ে। বিভাগের প্রতিটি হাট-বাজারে চলছে গণসমাবেশের প্রচার মিছিল, লিফলেট বিতরণ ও দলীয় নেতাকর্মীদের গণসংযোগ।

জেলার দায়িত্বশীলদের নেতাদের সঙ্গে কোমর বেঁধে মাঠে নেমেছেন আগামী জাতীয় নির্বাচনে দলীয় মনোনয়ন প্রত্যাশীরা। যা প্রচারণায় পেয়েছে ভিন্ন মাত্রা। সমাবেশে কে কত বেশি কর্মী-সমর্থক নিয়ে হাজির হবেন এ নিয়ে চলছে অঘোষিত প্রতিযোগিতা।

দলীয় নেতাকর্মীদের দাবি, বিএনপি ক্ষমতা ছাড়ার পর এখনের মতো স্থানীয় বিএনপি ও তার অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের চাঙ্গা দেখা যায়নি। কেন্দ্র ঘোষিত কর্মসূচি বাস্তবায়নে তারা আগের চেয়ে অনেকটা উজ্জীবিত। আগামী ১৯ নভেম্বর সিলেট বিভাগীয় গণসমাবেশ সফল করতে চলছে ব্যাপক প্রস্তুতি। বিএনপি, স্থানীয় যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল ছাড়া অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা তৃণমূল পর্যায়ে গণসংযোগ করছেন।

জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমরান আহমদ চৌধুরীর নেতৃত্বে বিভিন্ন উপজেলা সদরে হচ্ছে প্রচার মিছিল ও সমাবেশ। উপজেলা নেতৃবৃন্দ ছুটছেন ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে।

এছাড়াও গত নির্বাচনে সিলেট ৬ আসনের দলীয় প্রার্থী ফয়সল আহমদ চৌধুরী, সুনামগঞ্জ ৫ আসনের দলীয় প্রার্থী মিজানুর রহমান চৌধুরী নিজ এলাকায় প্রতিদিন অংশ নিচ্ছেন গণসমাবেশের প্রচারণায়। সঙ্গে থাকছেন স্থানীয় নেতাকর্মীরা। বিভাগের অন্যান্য নির্বাচনে আসনেও দলীয় মনোনয়ন প্রত্যাশীরা প্রচারণা চালাচ্ছেন।

সিলেট বিভাগীয় সমাবেশের প্রস্তুতি সম্পর্কে জেলা বিএনপির সভাপতি আব্দুর কাইয়ূম চৌধুরী জানান, আগামী ১৯ নভেম্বর সিলেট বিভাগীয় গণসমাবেশকে জনসমুদ্রে পরিণত করার লক্ষ্যে বিভাগজুড়ে ব্যাপক প্রচারণা চলছে। স্থানীয় বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ঐক্যবদ্ধভাবে কাজ করছেন। জেলার প্রতিটি উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে গণসংযোগ অব্যাহত রয়েছে।

জেলা বিএনপির সভাপতি আরও জানান, সব ধরণের বাধা বিপত্তি ও প্রতিকুল পরিস্থিতির মধ্যেও বিভাগীয় গণসমাবেশ সফল করতে দলীয় নেতাকর্মীরা প্রস্তুত।

সিলেট মহানগর বিএনপির আহবায়ক আব্দুল কাইয়ুম জালালী পংখী ও সদস্য সচিব মিফতাহ সিদ্দিকীর নেতৃত্বে মহানগরীতে চলছে গণসংযোগ ও প্রস্তুতি সভা। তারা ছুটে যাচ্ছেন বিভিন্ন ওয়ার্ডে।

এদিকে গণসমাবেশ সফল করার লক্ষে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সিলেট ইউনিটও সমাবেশকে সফল করতেমতবিনিময় সভা করেছে।

এ ছাড়াও শুক্রবার নগরীতে প্রচার মিছিল করেছে স্থানীয় বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল, কৃষকদলসহ অঙ্গ সহযোগী সংগঠন।