অস্ত্র ও সমর্থন চান ইউক্রেনের প্রেসিডেন্ট

প্রকাশিত: ১২:৪২ পূর্বাহ্ণ, জুন ১৫, ২০২২

অস্ত্র ও সমর্থন চান ইউক্রেনের প্রেসিডেন্ট

এম বাংলা ডেস্কঃরাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে এগিয়ে থাকতে আধুনিক অস্ত্রের জন্য আবারও মিত্র দেশের দৃষ্টি আকর্ষণ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি।ইউক্রেনকে পূর্ণাঙ্গ সমর্থন দেওয়ার জন্য জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজের প্রতি আহ্বানও জানিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর বৃহস্পতিবার প্রথমবারের মতো শোলজ কিয়েভ সফরে যেতে পারেন এমন জল্পনার মধ্যে সোমবার জার্মানির সম্প্রচারমাধ্যম জেডডিএফকে সাক্ষাত্কার দেন ভোলোদিমির জেলেনস্কি। এ সময় তিনি বলেন, ‘জার্মানি ইউক্রেনকে সমর্থন করবে, চ্যান্সেলর শোলজের কাছ থেকে এমন নিশ্চয়তা পাওয়া দরকার আমাদের।তাঁকে ও তাঁর সরকারকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে।

প্রেসিডেন্ট জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক তার দেশের সামরিক প্রয়োজন সম্পর্কে বলেন, ইউক্রেনের এক হাজার হাউইত্জার, ৫০০ ট্যাংক এবং এক হাজার ড্রোন প্রয়োজন। কিয়েভ ও এর কোনো কোনো পশ্চিমা মিত্র রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনকে সমর্থন দেওয়ার ক্ষেত্রে সময়ক্ষেপণের জন্য জার্মানি, ফ্রান্স ও ইতালির সমালোচনা করেছে।

এসব দেশ তাদের প্রতিশ্রুত অস্ত্র পাঠাতে দেরি করছে এবং ইউক্রেনের স্বাধীনতা ও নিরাপত্তার চেয়ে নিজেদের সমৃদ্ধিকে বেশি গুরুত্ব দিচ্ছে বলে অভিযোগ কিয়েভ ও মিত্রদের। তবে ইউরোপের ওই তিন দেশই এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে। সূত্র: এএফপি, রয়টার্স, বিবিসি