ঈদে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছে সিলেটের ৩২৩৪ পরিবার

প্রকাশিত: ৮:৩১ অপরাহ্ণ, এপ্রিল ২৪, ২০২২

ঈদে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছে সিলেটের ৩২৩৪ পরিবার

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ঘর পাচ্ছেন দেশের আরো ৩৩ হাজার গৃহহীন পরিবার। এরমধ্যে সিলেট বিভাগে প্রস্তুত করা হয়েছে ৩ হাজার ২৩৪টি ঘর। পবিত্র ঈদুল ফিতরের আগে আগামী মঙ্গলবার (২৬ এপ্রিল) সকাল এগারোটায় গৃহহীন ও ভূমিহীনদের মাঝে এসব ঘর ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তাদের হাতে জমির দলিলসহ ঘরের চাবি তুলে দেওয়া হবে।
আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ঈদের আগে জমির মালিকানাসহ ঘর পাচ্ছেন মোট ৩২ হাজার ৯০৪ টি গৃহহীন পরিবার। সেমিপাকা ঘর এসব ভূমিহীন-গৃহহীনদের ঈদ আনন্দে বাড়তি মাত্রা যুক্ত করবে। তবে তৃতীয় ধাপে প্রধানমন্ত্রীর উপহারের মোট ঘর পাবে ৬৫ হাজারের বেশি পরিবার।
সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার অফিস সুত্র জানায়, ঈদের আগে সিলেট বিভাগে ৩ হাজার ২৩৪টি ঘর হস্থান্তরের জন্য প্রস্তুত করা হয়েছে। এরমধ্যে সিলেট জেলায় ৮১৭ টি, সুনামগঞ্জ জেলায় ১ হাজার ১৪৯ টি, মৌলভীবাজার জেলায় ৪৯৫টি ও হবিগঞ্জ জেলায় ৭৭৩টি ঘর রয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রথম ও দ্বিতীয় ধাপের তুলনায় তৃতীয় ধাপের ঘরগুলোর কাঠামোতে বেশ পরিবর্তন আসছে। বাড়ানো হয়েছে ব্যয়। যে কারণে ঘরগুলো মজবুত ও দীর্ঘস্থায়ী হবে। আগে এক পরিবারের ঘর নির্মাণে ১ লক্ষ ৭০ হাজার টাকা ব্যয় হতো। এখন ব্যয় হয়েছে ২ লাখ ৪৫ হাজার টাকা।
আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের এরই মধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপে ১ লাখ ১৭ হাজার ৩২৯টি ঘর দেওয়া হয়েছে। দুই শতাংশ জমির মালিকানাসহ সেমিপাকা ঘর করে দেয়া হয়েছে তাদের। এর সঙ্গে রান্নাঘর ও টয়লেট ছিল। আঙিনায় হাঁস-মুরগি পালন ও শাক-সবজি চাষেরও জায়গা ছিল।

এমএনআই