কালবৈশাখী ঝড়ে সিলেটে একদিনে ৮ জনের প্রাণহানী

প্রকাশিত: ৯:১৮ পূর্বাহ্ণ, এপ্রিল ১৪, ২০২২

কালবৈশাখী ঝড়ে সিলেটে একদিনে ৮ জনের প্রাণহানী

নিজস্ব প্রতিবেদক: কাল বৈশাখী ঝড়ে সিলেট বিভাগে বছরের প্রথম দিনেই ৮ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছেন আরো ২ জন। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সিলেটের সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার এই হতাহতের ঘটনা ঘটেছে।

জানা যায়, সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় কালবৈশাখী ঝড়ে ঘরের ওপর গাছ পড়ে প্রাণ হারিয়েছে মা ও দুই সন্তানের। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) ভোরে উপজেলার পাতলী ইউনিয়নের সুলেমানপুর গ্রামে এ মর্মান্তিক ঘটনা ঘটে।

নিহতরা হলেন হারুন মিয়ার স্ত্রী মৌসুমা বেগম (৩৫) ও তার মেয়ে মাহিমা আক্তার (৪) এবং ছেলে হোসাইন মিয়া (১)।

বিষয়টি নিশ্চিত করেছেন জগন্নাথপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, জগন্নাথপুরে ২ নম্বর পাটলী ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের সোলেমানপুরের লন্ডনপ্রবাসী বুলু মিয়ার বাড়িতে কেয়ার টেকার ছিলেন হারুন মিয়া। তিনি টিনশেড ঘরে বাস করতেন। আজ ভোরে কালবৈশাখী শুরু হলে একটি গাবগাছ ও আমগাছ উপড়ে তার ঘরের ওপর পড়ে। এ সময় ঘরের ভেতর থাকা স্ত্রী মৌসুমা বেগম (৩৫), মেয়ে মাহিমা আক্তার (৪) ও ছেলে মো. হোসাইন (১) গুরুতর আহত হয়। পরে তাদের উদ্ধার করে জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার ৩ জনকে মৃত ঘোষণা করেন।

নিহত নারীর স্বামী মো. হারুন মিয়ার চাচাতো শফিকুল ইসলাম জানান, ঘটনার সময় তার চাচাতো ভাই মসজিদে নামাজ পড়তে যান। পরে কালবৈশাখী ঝড় শুরু হয়। ঝড় শেষে এসে তিনি এ ঘটনা দেখতে পান।
একই জেলার শাল্লা উপজেলার নাছিরপুর গ্রামে বজ্রপাতে বাবা-ছেলে নিহত হয়েছেন। নিহতরা হলেন বাবা মুকুল খাঁ (৫০) ও ছেলে মাসুদ খাঁ (৭)।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল ৭ টায় এ মর্মান্তিক ঘটনা ঘটে।

এলাকাবাসী ও পুলিশ জানায়, মাসুদ খাঁ তার দুই ছেলে ও শ্যালকের পুত্রকে নিয়ে বাড়ির পাশে জমিতে ধান কাটতে যান। মাঠে কাজ করার সময় হঠাৎ বজ্রপাত হলে ঘটনা স্থলেই মুকুল খাঁও তার ছেলে মাসুদ খাঁ মারা যান।

এ সময় বজ্রপাতে নিহত মুকুল খাঁর ছেলে রিমন খাঁ (১১) ও শ্যালক পুত্র তানভীর হোসেন(৭) আহত হওয়ায় চিকিৎসার জন্য দ্রুত হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করা হয়েছে।
শাল্লা থানার অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম জানান, মাঠে কাজ করার সময় বজ্রপাতের আঘাতে বাবা ছেলে মারা যাওয়ার ঘটনা ঘটেছে, ঘটনাস্থলে আমাদের পুলিশ রয়েছে।

এদিকে হবিগঞ্জের বানিয়াচংয়ে বজ্রপাতে পৃথক স্থানে দুই শিক্ষার্থীসহ তিনজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল ৯টায় উপজেলায় বিভিন্ন স্থানে এসব দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন বানিয়াচং উপজেলার খাগাউড়া ইউনিয়নের এড়ালিয়া গ্রামের শামসুল মিয়ার ছেলে আলমগীর মিয়া (২৬), একই উপজেলার কাতারী মহল্লার আক্কল আলীর ছেলে শিক্ষার্থী হুসাইন মিয়া (১২) ও জাতুকর্নপাড়া মহল্লার আব্দুর রহমানের মেয়ে জুমা বেগম (১৩)।

বিষয়টি নিশ্চিত করেছেন বানিয়াচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এমরান হোসেন।