ভোটদানে উৎসাহ যোগাতে বিশেষ সভা প্রশাসনের

প্রকাশিত: ১২:১২ পূর্বাহ্ণ, জানুয়ারি ৩, ২০২৪

ভোটদানে উৎসাহ যোগাতে বিশেষ সভা প্রশাসনের

সিলেট স্টারঃ চাঁদপুরে প্রান্তিক জনগোষ্ঠী। অথচ সরকারি সুযোগ-সুবিধা সবকিছুই গ্রহণ করছেন তারা। কিন্তু নিজের গণতান্ত্রিক অধিকার নিয়ে তাদের তেমন কোনো ধারণা নেই। সেই সব মানুষদের নিজের পছন্দের প্রার্থীকে ভোটদানে উৎসাহ যোগাতে বিশেষ উদ্বুকরণ সভা করেছে সরকারি প্রশাসন।

আজ মঙ্গলবার (২ জানুয়ারি) বিকেলে চাঁদপুর সদরের শাহমাহমুদপুর ইউনিয়নের সরকারি উপকারভোগী এসব নাগরিকদের নিয়ে ভোটার উদ্বুদ্ধকরণ এই সভার আয়োজন করে সদর উপজেলা প্রশাসন।

এতে প্রধান অতিথি ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রিটার্নিং অফিসার কামরুল হাসান। বিশেষ অতিথি ছিলেন জেলা নির্বাচন কর্মকর্তা তোফায়েল হোসেন। সভায় সভাপতিত্ব করেন সহকারী রিটার্নিং কর্মকর্তা ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত জামিল সৈকত।

এ সময় প্রধান অতিথি তার বক্তব্যে উপস্থিত ভোটারদের আসন্ন নির্বাচনে তাদের নিজ নিজ পছন্দের প্রার্থীকে গণতান্ত্রিক প্রক্রিয়ায় ভোটাধিকার প্রয়োগ করতে আহ্বান জানান।

অন্যদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ফরিদগঞ্জ উপজেলার রূপসা দক্ষিণ ইউনিয়নের নারী ভোটারদের ভোটকেন্দ্রে আসার জন্য উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে সাহেবগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মৌলি মন্ডলের সঞ্চালনায় ভোটার উদ্বুদ্ধকরণ এই সভায় সভাপতির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রিটার্নিং অফিসার কামরুল হাসান।

এ সময় তিনি বলেন, দেশের উন্নয়নের অগ্রযাত্রায় নারীরা সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

দেশে যে আজ বৈপ্লবিক পরিবর্তন হয়েছে। তার মূল শক্তি এই নারী সমাজ। অথচ কোনো এক অন্ধবিশ্বাসে আচ্ছন্ন হয়ে তারা এই ইউনিয়নে ভোট দিচ্ছেন না। এই অচলায়নত ভাঙতে হবে। কেউ কেউ ধর্মের দোহাই দিয়ে নারীদের ভোটদানে বিরত রাখছেন।

এখন কিন্তু হবে না। ইসলাম কিংবা পবিত্র ধর্মগ্রন্থ কোরআনের কোথাও নেই নারী ভোট দিতে পারবে না।
সভায় উপস্থিত প্রার্থীদের পক্ষে বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মুহম্মদ শফিকুর রহমান, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের নোঙর প্রতীকের প্রার্থী ড. মোহাম্মদ শাহজাহান, বাংলাদেশ পিপলস পার্টির আম প্রতীকের প্রার্থী আবদুল গনি, অতিরিক্ত জেলা প্রশাসক বশির আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার রাশেদুল ইসলাম, জেলা নির্বাচন কর্মকর্তা তোফায়েল আহমেদ, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএস তসলিম আহমেদ।

এ সময় বক্তারা বলেন, বাংলাদেশের নাগরিক হিসেবে ভোট দেওয়া আপনার অধিকার। ভোট হলো জনগণের রায়, আপনার রায় আপনাকেই দিতে হবে। রহিম উদ্দিনের কান চিলে নিয়ে যাওয়ার গল্পের মতো কানে হাত দিয়ে না দেখে চিলের পেছনে দৌঁড়ানো যাবে না। আমাদের সচেতন হয়ে ভোট কেন্দ্রে এসে সম্পূর্ণ পর্দা মেনে যাকে ভালো লাগে আপনারা তাকে ভোট দিন। গুজবে কান দেওয়া যাবে না, ভোট দেওয়া নাগরিকের অধিকার। ভোট কেন্দ্রে না গিয়ে চায়ের দোকানে বসে গুজব ছড়াবেন না। আমাদের প্রত্যেককে নিজ নিজ জায়গা থেকে সচেতন হতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আজিজুন্নাহার, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম, রূপসা দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান শরিফ হোসেন খান প্রমুখ।

উল্লেখ্য, গত অর্ধশতাব্দী কাল ধরে উপজেলার রূপসা দক্ষিণ ইউনিয়নের নারীরা ভোট প্রদান করেন না। প্রশাসনের পক্ষে গত কয়েকটি নির্বাচনে নারীদের নিয়ে এমন উদ্বুকরণ সভা হলেও শেষ পর্যন্ত তাতেও কাজ হয়নি। তবে এবার আশাবাদী সরকারি প্রশাসন।