জলের শহর সিলেট

প্রকাশিত: ৪:৫৮ অপরাহ্ণ, মে ১৮, ২০২২

জলের শহর সিলেট

মোহাম্মদ নুরুল ইসলাম: উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে সুরমা নদী উপচে সিলেট মহানগরী এখন যেনো এক জলের শহরে রূপান্তর হয়ে পড়েছে। নগরীর বিভিন্ন এলাকায় হাঁটু সমান পানি হয়ে গেছে। বাসাবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানেও পানি উঠে গেছে। এ অবস্থায় অনেকে শহরের বাসা ফেলে গ্রামের বাড়িতে চলে যাচ্ছেন। আবার কারো কারো গ্রামের বাড়িতেও পানি উঠে পড়ায় পড়েছেন বিপাকে।
সিলেট জেলা ও মহানগরে বন্যায় বর্তমানে প্রায় ১৫ লাখ মানুষ পানিবন্দি রয়েছেন। নগরীর বন্যা কবলিত মানুষের জন্য ১৬টি আশ্রয়কেন্দ্র সিলেট সিটি করপোরেশন খুলেছে। এছাড়াও সিলেট জেলা প্রশাসনের পক্ষ থেকে আরও ১৯৯টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে।
সিলেট আবহাওয়া অফিস সুত্রে জানা গেছে, সিলেটে ও এর উজানে আগামী ২৩ জুন পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এ কারণে বন্যা পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে।
গত ১৬ মে সোমবার থেকে সিলেট নগরের নিম্নাঞ্চলগুলোতে পানি প্রবেশ করতে শুরু করে। এর পরদিন মঙ্গলবার নগরের অধিকাংশ এলাকা পানির নিচে চলে গেছে। দ্রুত পানি বাড়ায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষজন।
বন্যায় নগরীর ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মধ্যে রয়েছে, শাহজালাল উপশহর, মাছিমপুর, লালাদিঘির পাড়, কলাপাড়া, লামাপাড়া, ঘাসিটুলা, যতরপুর, সোবহানিঘাট, কালীঘাট, ছড়ারপাড়, শেখঘাট, তালতলা, মাছিমপুর, পাঠানটুলা, লন্ডনি রোড, মেজরটিলা, মোল্লাপাড়া, সাগরদিঘির পাড়, সুবিদবাজার, শিবগঞ্জ, মেজরটিলা, মদিনা মার্কেট, দক্ষিণ সুরমার বঙ্গবীর রোড, ট্যাকনিক্যাল রোড, মোমিনখলা, পিরোজপুর, আলমপুর ও ঝালোপাড়াসহ বিভিন্ন এলাকা।
এসব এলাকার অধিকাংশ সড়ক ও বাসা-বাড়িতে পানি উঠে গেছে। ফলে অনেক মানুষ আতঙ্কে বাসা-বাড়ি ছেড়ে চলে যাচ্ছেন। তাছাড়া দিনমজুর ও নিম্ন আয়ের মানুষদের অন্যত্র আশ্রয়ে সুযোগ না থাকায় চরম দুর্ভোগের মধ্যে রয়েছে। কেউ কেউ উঠেছেন নিকটস্থ আশ্রয়কেন্দ্রে।
জানা যায়, বরাক মোহনা থেকে উৎপত্তিস্থল লেকে সুরমা নদীর ২৪৯ কিলোমিটার বা ১৫৫ মাইল দৈর্ঘ্যের নদীটি সিলেট নগরের বুক চিড়ে সুনামগঞ্জ জেলার বাউলাই নদীর মোহনায় গিয়ে মিশেছে। শুষ্ক মৌসুমে সুরমার তলদেশ চারণ ভূমিতে পরিণত হয়। যে নদী দিয়ে একসময় জাহাজ চলতো। সেই সুরমার বুকে শুষ্ক মৌসুমে খেলার মাঠে পরিণত হয়। আর ঘন ঘন সেতু দিয়ে নদী শাসন করায় এবং উজানের পাহাড়ি ঢলে নদীর তলদেশ ভরাট হওয়াতে বর্ষায় বৃষ্টি ও উজানের নেমে আসা পাহাড়ি ঢলে সহজেই টইটুম্বুর হয় সুরমা। এজন্য সুরমা নদী উপচে সহজে নগরীতে ঢুকে পড়ছে পানি। ফলে বন্যা কবলিত হচ্ছে সিলেট নগরী।
নগরীর উপশহর এলাকার বাসিন্দা মোহাম্মদ আলী বলেন, বন্যার পানি এলাকায় ঢুকে পড়ায় পানি মাড়িয়ে বেরুতে হচ্ছে। এছাড়া বিভিন্ন বাসা-বাড়িতে পানি ঢোকার কারণে অনেকে গ্রামের বাড়িতে চলে যাচ্ছেন।
সিলেট আবহাওয়া অধিদপ্তরে জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানিয়েছেন, সিলেটে ও এর উজানে আগামী ২৩ জুন পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এ কারণে বন্যা পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা রয়েছে।

এমএনআই